সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন

‘যুক্তরাষ্ট্রে ভাইরাসের বিরুদ্ধে বিজ্ঞান নয়, রাজনীতি নেতৃত্ব দিচ্ছে’

‘যুক্তরাষ্ট্রে ভাইরাসের বিরুদ্ধে বিজ্ঞান নয়, রাজনীতি নেতৃত্ব দিচ্ছে’

যুক্তরাষ্ট্রের সাবেক এক স্বাস্থ্য কর্মকর্তা কংগ্রেসকে বলেছেন, করোনাভাইরাসের কারণে দেশটি ‘সাম্প্রতিক সময়ের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন শীতকালের’ মুখোমুখি হতে পারে।

কিছুদিন আগে পদ থেকে অপসারিত হওয়া ওই কর্মকর্তা আরো বলেছেন, শীতে সংক্রমণের ‘পুনরুত্থান’ হতে পারে।

করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে সরকারি স্বাস্থ্য সংস্থার প্রচেষ্টার নেতৃত্বে ছিলেন রিক ব্রাইট, কিন্তু তাকে গত মাসে তার পদ থেকে অপসারণ করা হয়।

তিনি মন্তব্য করেছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশিত পরামর্শ অনুযায়ী চিকিৎসা করার বিষয়ে মানুষকে সতর্ক করাতেই তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

তবে মার্কিন প্রেসিডেন্ট তাকে ‘অসন্তুষ্ট কর্মী’ হিসেবে অভিহিত করে তার অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

কংগ্রেসের নিম্নকক্ষের সদস্যদের নিয়ে তৈরি স্বাস্থ্য বিষয়ক সাব কমিটিকে রিক ব্রাইট আরো বলেছেন, ‘বহু প্রাণহানি হয়েছে’। কারণ প্রাদুর্ভাবের শুরুর দিকে সরকার ‘নিষ্ক্রিয়’ ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, উপকরণের ঘাটতির কথা জানিয়ে জানুয়ারিতে তিনি ‘সর্বোচ্চ পর্যায়ের’ দৃষ্টি আকর্ষণ করলেও তাদের কাছ থেকে ‘কোনো সাড়া পাননি’।

রিক ব্রাইট আর কী অভিযোগ করেছেন?
তার অভিযোগ, কংগ্রেসের বরাদ্দ করা অর্থ ‘প্রতিষেধক বা অন্য প্রযুক্তি, যেগুলোর সম্পূর্ণ বৈজ্ঞানিক ভিত্তি নেই, সেগুলোর পেছনে ব্যয় না করে বৈজ্ঞানিকভাবে সমর্থিত প্রক্রিয়ার উন্নয়নে খরচ করা প্রয়োজন’ বলে মত দেয়ার কারণে তাকে তার পদ থেকে অপসারণ করা হয়।

‘আমি তখনো বলেছি এবং এখনো তার পুনরাবৃত্তি করছি। কারণ এই ভয়াবহ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দেয়া উচিত বিজ্ঞানের – রাজনীতির নয়,’ বলেন তিনি।

বক্তব্য দেয়ার সময় রিক ব্রাইট সতর্ক করেন যে, করোনাভাইরাস নিয়ে যুক্তরাষ্ট্রের ‘কাজ করার সুযোগ’ দিন দিন ‘বন্ধ’ হয়ে যাচ্ছে।

তিনি বলেন, ‘আমরা যদি বৈজ্ঞানিক পদ্ধতিতে এখনই যথাযথ পদক্ষেপ নিতে না পারি তাহলে এই মহামারি আরো খারাপ পর্যায়ে যাবে এবং দীর্ঘায়িত হবে।’

‘নিখুঁত পরিকল্পনা না করা হলে ২০২০-এর শীতকাল হতে পারে সাম্প্রতিক সময়ের ইতিহাসের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন শীত।’

সাব কমিটিকে ব্রাইট আরো বলেন, জানুয়ারিতে তিনি একজন মাস্ক সরবরাহকারীর কাছ থেকে একটি মেইল পেয়েছিলেন, যা তিনি ‘কখনো ভুলবেন না।’

রিক ব্রাইট বলেন, ‘ওই ব্যক্তি বলেছিলেন…আমাদের এখনই সক্রিয় ভূমিকা নিতে হবে। ওই মেইল আমি সর্বোচ্চ পর্যায় পর্যন্ত পৌঁছে দেই এবং তারপরও কোনো সাড়া পাইনি।’

রিক ব্রাইটকে কেন পদ থেকে অপসারণ করা হয়েছিল?
এ মাসের শুরুতে অভ্যন্তরীণ তথ্য ফাঁস করে রিক ব্রাইট অভিযোগ তোলেন, বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির পরিচালকের পদ থেকে তাকে অপসারণের সিদ্ধান্তটি ছিল রাজনৈতিক।

ব্রাইট বলেন, ক্লোরোকুইন নিয়ে একটি প্রবন্ধ প্রকাশিত হওয়ার কিছুদিন পরই তাকে দায়িত্বচ্যুত করা হয়।

প্রেসিডেন্ট ট্রাম্প সেসময় বলেছিলেন, ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন কোভিড-১৯ এর সম্ভাব্য ওষুধ হিসেবে কাজ করতে পারে, যদিও অনেক বিশেষজ্ঞই এই ওষুধকে অকার্যকর, এমনকি ক্ষতিকর হিসেবেও চিহ্নিত করেছেন।

ব্রাইট অভিযোগ করেন, সরকারি কর্মকর্তারা তার ‘সতর্কবার্তা শুনতে অস্বীকৃতি’ জানানোয় একজন সাংবাদিকের সাথে কথা বলেন তিনি। যার ফলে চাকরি হারাতে হয়েছে তাকে।

তিনি বলেন, ‘যেসব ওষুধ জনস্বাস্থ্য ও নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ’, সেগুলোর বিষয়ে মানুষের সুরক্ষা নিশ্চিত করার চেষ্টায় পদক্ষেপ নিতে তিনি ‘দায়বদ্ধ’।

সূত্র : বিবিসি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877